শরীর ও মন নিয়ে লেখালেখি

Friday 4 September 2015

দিবা নিদ্রার উপকারিতা

রবি ঠাকুর লিখেছিলেন, “দেখিতে হইবে আমরা কী খাই ও য়ুরোপীয়রা কী খায়। য়ুরোপীয়েরা যে মদ মাংস খায় তাহার প্রবল উত্তেজনায় তাহাদের একদণ্ড স্থির থাকিতে দেয় না। আমরা ডাল ভাত খাইয়া অত্যন্ত স্নিগ্ধ থাকি, চোখে ঘুম আসে। তবে কি খাদ্য পরিবর্তন করিতে হইবে? সে কি সহজ কথা!”
অবশ্যই তা সহজ কথা নয়; তবে আশার কথা হচ্ছে আমাদের খাদ্য পরিবর্তন করতে হবে না। দিবা নিদ্রা বা ভাত ঘুম নিয়ে যতই আপত্তি থাকুক, এখন দেখা যাচ্ছে দিবা নিদ্রা আমাদের জন্য উপকারী। দিনে আধ ঘণ্টা থেকে এক ঘণ্টা দিবা নিদ্রা অনিদ্রায় আক্রান্তদের উদ্বেগ লাঘব করে এবং শরীরের প্রতিরক্ষা শক্তি মজবুত করে। সম্প্রতি একদল ফরাসী বিজ্ঞানী নিদ্রাহীন ব্যক্তিদের ওপর পর্যবেক্ষণ করে এমন তথ্যই দিয়েছেন।

The hammock, Gustave Courbet (1844)


উল্লেখ্য প্রতি ১০ জনের মধ্যে ৩ জন প্রতি রাতে ৬ ঘণ্টার কম ঘুমিয়ে থাকেন। রাতের পর রাত  অনিদ্রায় ভুগলে হৃদরোগসহ নানাবিধ গুরুতর ব্যাধির প্রকোপ বেড়ে যায়। সুতরাং আর দুশ্চিন্তা না করে এখন সুযোগ পেলেই ছোটখাটো দিবা নিদ্রা দিলে মন্দ হয় না।

তথ্যসূত্রঃ  Brice Faraut, Samir Nakib, Catherine Drogou, Maxime Elbaz, Fabien Sauvet, Jean-Pascal De Bandt, Damien Léger. Napping Reverses the Salivary Interleukin-6 and Urinary Norepinephrine Changes Induced by Sleep Restriction. The Journal of Clinical Endocrinology & Metabolism, 2015; jc.2014-2566 DOI:10.1210/jc.2014-2566


No comments:

Post a Comment