শরীর ও মন নিয়ে লেখালেখি

Monday 14 September 2015

দিবা নিদ্রা এবং উচ্চ রক্তচাপ

দিবা নিদ্রা বা ভাত ঘুম নিয়ে যতই আপত্তি থাকুক, দেখা যাচ্ছে এটা আমাদের জন্য উপকারী। সম্প্রতি দিবানিদ্রার উপকারিতা আবারও সামনে এসেছে। লন্ডনে অনুষ্ঠিত ইউরোপীয়ান সোসাইটি অব কার্ডিওলজি-২০১৫-এর কংগ্রেসে গ্রীসের গবেষকগণ দিবানিদ্রার উপকারিতা সম্পর্কে মাঝবয়েসী উচ্চরক্তচাপের রোগীর উপর তাদের পর্যবেক্ষণের ফলাফল জানিয়েছেন। যারা খাওয়া-দাওয়ার পরে দুপুরে নিয়মিত ১ ঘণ্টা  ঘুমাতে অভ্যস্ত তাদের  সিস্টোলিক রক্তচাপ অন্যদের চেয়ে গড়পড়তা ৬ মিঃমিঃ পারদচাপ কম থাকে। উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করার জন্য এদের ওষুধও কম লাগে। আপাত দৃষ্টিতে ৬ মিঃ মিঃ পারদচাপ তেমন বড় কিছু মনে নাও হতে পারে। কিন্তু বাস্তবতা হচ্ছে গড়ে রক্তচাপ ২ মিঃ মিঃ পারদচাপ কমলে, হৃদরোগের সম্ভাবনা শতকরা ১০ ভাগ কমে যায়। সমস্যা হচ্ছে যাদের কাজ কর্ম নাই তাদের পক্ষে প্রতিদিন ১ ঘণ্টা দিবানিদ্রার বিলাসিতা শোভা পায়; কিন্তু যারা নানারকম কাজে ব্যস্ত থাকেন তারা কি করবেন?



এর আগে একদল ফরাসী বিজ্ঞানী নিদ্রাহীন ব্যক্তিদের ওপর পর্যবেক্ষণ করে বলেছিলেন দিনে আধ ঘণ্টা থেকে এক ঘণ্টা দিবা নিদ্রা অনিদ্রায় আক্রান্তদের উদ্বেগ লাঘব করে এবং শরীরের প্রতিরক্ষা শক্তি মজবুত করে।

উল্লেখ্য প্রতি ১০ জনের মধ্যে ৩ জন প্রতি রাতে ৬ ঘণ্টার কম ঘুমিয়ে থাকেন। রাতের পর রাত  অনিদ্রায় ভুগলে হৃদরোগসহ নানাবিধ গুরুতর ব্যাধির প্রকোপ বেড়ে যায়। সুতরাং আর দুশ্চিন্তা না করে এখন সুযোগ পেলেই দিবা নিদ্রা দেওয়াই উত্তম। 

তথ্যসূত্রঃ
  • Kallistratos MS, Poulimenos LE, Karamanou A, et al Association of mid-day naps occurrence and duration with BP levels in hypertensive patients. A prospective observational study. European Society of Cardiology 2015 Congress. August 29, 2015; London, UK. Abstract P906
  • Brice Faraut, Samir Nakib, Catherine Drogou, Maxime Elbaz, Fabien Sauvet, Jean-Pascal De Bandt, Damien Léger. Napping Reverses the Salivary Interleukin-6 and Urinary Norepinephrine Changes Induced by Sleep Restriction. The Journal of Clinical Endocrinology & Metabolism, 2015; jc.2014-2566 DOI:10.1210/jc.2014-2566

No comments:

Post a Comment