শরীর ও মন নিয়ে লেখালেখি

Saturday 17 September 2016

আসল বন্ধু, নকল বন্ধু


সবাই কি আমাদের আসল বন্ধু? এটা মনে করা খুবই স্বাভাবিক যে আমরা যাদের বন্ধু মনে করি, তারাও আমাদের বন্ধু মনে করবে। কিন্তু বিষয়টি আসলে এমন সহজ নয়। সম্প্রতি একটি মজার গবেষণা হয়েছে। তাতে দেখা যাচ্ছে আসলে বন্ধুদের মাত্র অর্ধেক আমাদের পছন্দ করে। অনেকের নিকট এটা খাপছাড়া মনে হতে পারে। আমাদের শারীরিক, মানসিক এবং সামাজিক সুস্থতার জন্য বন্ধুত্ব একটি গুরুত্বপূর্ণ বিষয়। সেখানে আপনার দশজন বন্ধু থাকলে মাত্র পাঁচজন আপনাকে পছন্দ করে, এটা কি সঠিক?

ধরা করা যাক আবুল মনে করে বাবুল তার বন্ধু। বাবুল সামনাসামনি অস্বীকার না করলেও আসলে কি আবুলকে সে বন্ধু মনে করে? দেখা যাচ্ছে অনেক ক্ষেত্রেই আমরা যাদের বন্ধু বলে মনে করছি, তারা আমাদের বন্ধু মনে করছে না এবং এর উলটোটাও সত্যি। অর্থাৎ বন্ধুত্ব সবসময় পারস্পরিক নাও হতে পারে।

এজন্য গবেষকদের দুটি প্রশ্ন ছিল।

প্রথম প্রশ্ন বন্ধুদের কতজন আসলে পরস্পরকে বন্ধু মনে করে?
দুজন যদি আসলেই দুজনের পারস্পরিক বন্ধু হয়, তাহলে জীবনে একে অপরকে প্রভাবিত করার ক্ষমতা থাকে। আবুল ধূমপান করে, কিন্তু বাবুল ধূমপান করে না। এখন বাবুল কি আবুলের ধূমপানের অভ্যাস ছাড়াতে ভূমিকা রাখতে পারে?

এজন্য গবেষকদের দ্বিতীয় প্রশ্ন ছিল, বন্ধুত্ব একে অপরের জীবনাচরণ প্রভাবিত করার কতটুকু সামর্থ্য রাখে?    

দেখা যাচ্ছে শতকরা ৯৪ জনের ধারণাকৃত বন্ধুত্বের মধ্যে ৫৩ জন পারস্পরিক বন্ধুত্বের বন্ধনকে স্বীকৃতি দিয়েছে। বাকীরা আসলে পারস্পরিক বন্ধুত্ব আছে বলে মনে করে না। ফলে জীবনাচরণ পরিবর্তনে আসলে তথাকথিত বন্ধুত্ব সত্যিকার কোন ভূমিকা রাখতে পারে না। “পিয়ার ইনফ্লুয়েন্স” বা “বন্ধুদের প্রভাব” তখনই কার্যকরী হয় যখন বন্ধুত্ব উভয়মুখী। অর্থাৎ যেখানে আবুল যেমন বাবুলকে বন্ধু মনে করে, বাবুলও তেমন আবুলকে বন্ধু মনে করে। কিন্তু আচরণ পরিবর্তনের ফলাফল ইতিবাচক হবে না কি নেতিবাচক হবে, সেটা কি ভাবে নির্ধারিত হয়? অর্থাৎ বাবুলকে দেখে আবুল ধূমপান ছেড়ে দেবে নাকি আবুলকে দেখে বাবুল ধূমপান শুরু করবে? এর উত্তর খুব সহজ মনে হচ্ছে না। দেখা যাচ্ছে দুজনের মধ্যে যার বন্ধুত্ব বহির্মুখী, সেই প্রভাব বিস্তার করার ক্ষমতা রাখে। অর্থাৎ আবুল যদি বন্ধুত্বের জন্য প্রথমত সক্রিয় হয়ে থাকে, তাহলে তার প্রভাবই বেশী। কিন্তু এটা যে কিভাবে নির্ধারিত হয় বা এর অন্তর্নিহিত রহস্য যে কি তা এখনও পরিস্কার নয়।

যারা এ সম্পর্কে আরও জানতে আগ্রহী তারা নীচের নিবন্ধটি পড়তে পারেন।
 
তথ্যসূত্রঃ Almaatouq A, Radaelli L, Pentland A, Shmueli E. Are You Your Friends’ Friend? Poor Perception of Friendship Ties Limits the Ability to Promote Behavioral Change. PLoS ONE. 2016;11(3):e0151588.  

No comments:

Post a Comment