শরীর ও মন নিয়ে লেখালেখি

Wednesday 24 August 2016

সামাজিকতার ক্ষেত্রে মোবাইল ফোন ব্যবহারে মেয়েরা এগিয়ে


 
অনেকের নিকট মনে হতে পারে যে সার্বক্ষণিক যোগাযোগ থাকা মানেই সামাজিকভাবে আমরা যুক্ত। কিন্তু আসলে তা নাও হতে পারে। বরং মোবাইল ফোন ব্যবহার সামাজিক বিচ্ছিন্নতার বোধ আরও বাড়িয়ে দিতে পারে।

দেখা যাচ্ছে সামাজিকতার ক্ষেত্রে মোবাইল ফোন ব্যবহারে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। জরীপে দেখা যায় ছাত্রীরা প্রতিদিন গড়ে ৩৬৫ মিনিট ফোনে সময় কাটায়। তারা প্রতিদিন ৬ টি কল রিসিভ করে এবং গড়ে ২৬৫ টি টেক্সট মেসেজ পাঠায়। পক্ষান্তরে ছাত্ররা প্রতিদিন গড়ে ২৮৭ মিনিট ফোন ব্যবহার করে। তারা মেয়েদের মতো দিনে ৬টি কল রিসিভ করলেও মাত্র ১৯০ টি টেক্সট মেসেজ আদান-প্রদান করে। কেন্ট বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক প্রায় পাঁচশ’ ছাত্র-ছাত্রীর মোবাইল ফোন ব্যবহারের প্রবণতা পর্যবেক্ষণ করে এমন তথ্যই দিয়েছেন।

ছাত্রীরা জানিয়েছে তারা ফোনে পিতামাতার সঙ্গে কথা বলতে পারলে মানসিকভাবে সবচেয়ে ভাল বোধ করে। কিন্তু অন্যান্য বন্ধুবান্ধবের সঙ্গে টেক্সট মেসেজ বিনিময় করতেই স্বাচ্ছন্দ্য বোধ করে। কিন্তু ছাত্রদের বক্তব্য হচ্ছে ফোন কিংবা টেক্সট মেসেজ কোনটাই তাদের মানসিক নৈকট্যবোধ করতে সাহায্য করে না। তারা সশরীরে উপস্থিত হয়ে কথা বলতেই পছন্দ করে।
 
তথ্যসূত্রঃ Lepp A, Li J, Barkley JE. College students' cell phone use and attachment to parents and peers. Computers in Human Behavior. 2016; 64:401-8.

No comments:

Post a Comment