শরীর ও মন নিয়ে লেখালেখি

Tuesday 10 February 2015

অস্ট্রেলীয়দের যৌন জীবন

সম্প্রতি অস্ট্রেলিয়ার নাগরিকদের যৌন জীবনের একটি সমীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। দেখা যাচ্ছে বিগত ১০ বছরে অস্ট্রেলীয়দের জীবনে নিয়মিত যৌন মিলনের হার ২০ শতাংশ কমে গিয়েছে। অস্ট্রেলিয়ার প্রথম যৌনস্বাস্থ্য সম্পর্কিত জরীপ ১০ বছর আগে হয়েছিল। তখন বলা হয়েছিল অস্ট্রেলীয়রা সপ্তাহে ১.৮ বার যৌন মিলন করে থাকে। কিন্তু এবার ১৭,০০০ অংশগ্রহনকারীর উপর জরীপে দেখা যাচ্ছে তা সপ্তাহে ১.৪ বারে নেমে এসেছে। সমীক্ষায় অংশগ্রহণকারীরা সপ্তাহে ২ থেকে ৪ বার যৌন সম্পর্ক উপভোগ করার আশা ব্যক্ত করেছে। কিন্তু তাদের সে আশা পূরণ হচ্ছে না।  
এবারের সমীক্ষার প্রধান জুলিয়েট রিখটার ৩০ বছর যাবত মানুষের যৌনসম্পর্ক নিয়ে গবেষণা করছেন। তিনি মনে করছেন অস্ট্রেলীয়দের যৌন জীবন এমন মরুভুমি হয়ে যাওয়ার জন্য  ল্যাপটপ এবং মোবাইল ফোন দায়ী। কারণ আজকাল অফিস আর বাসার মধ্যে সীমারেখা মুছে গিয়েছে। অনেকে বাসায় বসেও অফিসের মেইল চেক করছেন, জরুরী কাজ কর্ম সারছেন। আর এটা নিত্যদিনের বিষয়ে পরিণত হয়েছে। ফলে দাম্পত্য জীবন সংক্ষিপ্ত হয়ে আসছে।  অবশ্য এক্ষেত্রে ব্রিটিশদের অবস্থাও খারাপ। তারা আরও কম যৌন মিলনের সুযোগ পাচ্ছে। ব্রিটিশরা ১৯৯০ সালে প্রতিমাসে গড়ে ৫ বার যৌন মিলনের সুযোগ পেত; ১০ বছর আগে তা কমে হয়েছিল সপ্তাহে একবার; বর্তমানে তা হয়েছে প্রতিমাসে ৩ বার। অর্থাৎ অস্ট্রেলীয়দের চেয়ে ব্রিটিশরা গড়ে প্রায় অর্ধেক সেক্স করার সুযোগ পাচ্ছে।
গবেষকগণ বলছেন আমেরিকা এবং ফ্রান্সেও একই প্রবণতা পরিলক্ষিত হচ্ছে।   
জাপানের অবস্থা আরও সঙ্গীন। তাদের বেডরুমে রীতিমতো খরা চলছে। বলা হচ্ছে জাপানে বিবাহিতদের ৪০ শতাংশ প্রতিমাসে ১ বার যৌন সম্পর্ক করার সুযোগ পায়।
অবশ্য জুলিয়েট রিখটার মনে করছেন সেক্সই তো আর জীবনের সব কিছু নয়। অস্ট্রেলীয় দম্পতিদের মনের মিল খুব বেশী। আর তাদের যৌনজীবনে এখন বৈচিত্র্য অনেক বেশী। এবারের সমীক্ষায় দেখা যাচ্ছে আগের চেয়ে ১৫ শতাংশ বেশী মহিলা এবং ৮ শতাংশ বেশী পুরুষ ওরাল সেক্স করছে। গড়ে পুরুষদের জীবনে ১৮ জন মহিলা এবং মেয়েদের জীবনে ৮ জন পুরুষ সঙ্গী এসেছে। সমকামী পুরুষেরা গড়ে ৯৬ জন সঙ্গীর সঙ্গে মিলিত হয়েছে; আর সমকামী মহিলারা গড়ে ৬ জনের সঙ্গ লাভ করেছে।  যৌন জীবনে ডাবল স্ট্যান্ডার্ড আগের চেয়ে কমেছে। মহিলারা আজকাল প্রায় পুরুষদের মতোই বহুচারিনী হয়ে উঠছে।  

No comments:

Post a Comment