শরীর ও মন নিয়ে লেখালেখি

Wednesday 18 February 2015

রজঃনিবৃত্তির পরে ৭ বছর তাপঝলক

অর্ধেকের বেশী মহিলা মেনোপজ বা রজঃনিবৃত্তির সাত বছর পরেও তাপ ঝলক অনুভব করতে পারেন এবং রাতে ঘামতে পারেন। সম্প্রতি JAMA Internal Medicine জার্নালে এই তথ্য প্রকাশিত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ১৪৪৯ জন মহিলার ওপর ১৯৯৬ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত পর্যবেক্ষণের পর এটা জানানো হয়েছে।
   
দেখা যাচ্ছে মহিলাদের মেনোপজ পরবর্তী লক্ষণ-উপসর্গ গড়ে ৭.৪ বছর পর্যন্ত স্থায়ী হতে পারে। এ সকল লক্ষণ সর্বোচ্চ ১১.৪ বছর পর্যন্ত স্থায়ী হয়েছে। যাদের মেনোপজ কম বয়সে হয় তাদের ক্ষেত্রে এটা ৯.৪ বছর পর্যন্ত ঘটতে দেখা গিয়েছে। কৃষ্ণাঙ্গ মহিলাদের মেনোপজ পরবর্তী লক্ষণ গড়ে ১০ বছর এবং জাপানী এবং চীনা মহিলাদের গড়ে যথাক্রমে ৪.৮ এবং ৫.৪ বছর স্থায়ী হয়েছে। শ্বেতাঙ্গ মহিলাদের ক্ষেত্রে এটা ৬.৫ বছর স্থায়ী হয়।

সুতরাং মেনোপজের পরে দীর্ঘদিন যাবত এর আনুষঙ্গিক লক্ষণ উপসর্গ চলতে থাকলে অবাক হওয়ার কোন কারণ নেই। মেনোপজের আনুষঙ্গিক লক্ষণ-উপসর্গসমূহ নিয়ন্ত্রণে রাখার জন্য এখন বিভিন্ন ধরণের ওষুধ রয়েছে। এক্ষেত্রে যে ব্যাপক গবেষণা চলছে তাতে ভবিষ্যতে আরও নানাবিধ অগ্রগতি হবে বলে আশা করা হচ্ছে।  

তথ্যসূত্রঃ
·         Avis NE, Crawford SL, Greendale G, et al. Duration of menopausal vasomotor symptoms over the menopause transition. JAMA Internal Medicine. 2015. Published online February 16, 2015.

·         Richard-Davis G, Manson JE. Vasomotor symptom duration in midlife women—research overturns dogma. JAMA Internal Medicine. 2015. Published online February 16, 2015.

No comments:

Post a Comment