শরীর ও মন নিয়ে লেখালেখি

Tuesday 3 March 2015

পুরুষের লিঙ্গের দৈর্ঘ্য

অবশেষে পুরুষের লিঙ্গের গড় দৈর্ঘ্য নির্ধারণ করা হল। আসলে পুরুষের লিঙ্গের গড় দৈর্ঘ্য কত সেটা নিয়ে একটা বিতর্ক বরাবরই ছিল। 

সম্প্রতি একদল গবেষক প্রায় ১৫,০০০ পুরুষের লিঙ্গের দৈর্ঘ্য হিসেব করে তার ফলাফল ব্রিটিশ জার্নাল অব ইউরলোজিতে প্রকাশ করেছেন। দেখা যাচ্ছে একজন পুরুষের উত্থিত লিঙ্গের দৈর্ঘ্য গড়পড়তা ১৩.১২ সেন্টিমিটার (৫.১৬ ইঞ্চি) এবং বেড় ১১.৬৬ সেন্টিমিটার ( ৪.৬ ইঞ্চি) হয়ে থাকে। স্বাভাবিক অবস্থায় লিঙ্গের দৈর্ঘ্য ৯.১৬ সেন্টিমিটার (৩.৬ ইঞ্চি)  এবং বেড় ৯.৩১ (৩.৭ ইঞ্চি)। ব্রিটিশ গবেষকদল মনে করছেন এ গবেষণার ফলাফল অনেক পুরুষের মনে তাদের লিঙ্গের দৈর্ঘ্য নিয়ে যে অসন্তোষ বা হীনমন্যতা আছে, তা দূর করবে এবং অনেকেই উদ্বেগ মুক্ত হবেন। যারা নিজের লিঙ্গ ক্ষুদ্র মনে করে দুশ্চিন্তায় ভুগে থাকেন তাদের জন্য অবশ্যই এই গবেষণার ফলাফল বিশাল স্বস্তি বয়ে আনবে। আর বাস্তবে এরকম পুরুষের সংখ্যা নেহায়েত কম নয়। 

দেখা যাচ্ছে প্রকৃত পক্ষে ২.২৮% পুরুষের লিঙ্গ আসলেই ছোট এবং সমসংখ্যক পুরুষের লিঙ্গ অস্বাভাবিক বড় হয়ে থাকে। এই গবেষণায় ১৭ থেকে ৯১ বছর বয়সী পুরুষদের লিঙ্গের আকার হিসেব করা হয়েছে। ইউরোপ, এশিয়া, আফ্রিকা এবং আমেরিকার পুরুষদের ওপর পরিচালিত ২০টি গবেষণার ফলাফল এখানে হিসেবের মধ্যে আনা হয়েছে।

তথ্যসূত্রঃ  Veale D, Miles S, Bramley S, Muir G, Hodsoll J. Am I normal? A systematic review and construction of nomograms for flaccid and erect penis length and circumference in up to 15 521 men.  BJU International. 2015:n/a-n/a.


No comments:

Post a Comment