শরীর ও মন নিয়ে লেখালেখি

Thursday 11 June 2015

দীর্ঘদিন প্রোটন পাম্প ইনহিবিটর ব্যবহার করলে হৃদরোগের ঝুঁকি বাড়ে

প্রোটন পাম্প ইনহিবিটর বহুল ব্যবহৃত ওষুধ। আজকাল প্রেসক্রিপশন ছাড়াও এটা দোকানে কিনতে পাওয়া যায়। কিন্তু সাম্প্রতিক একটি পর্যবেক্ষণের ফলাফলে রক্তনালীর ওপর এর বিরূপ প্রভাবের গুরুতর প্রমাণ পাওয়া যাচ্ছে। দেখা যাচ্ছে দীর্ঘদিন প্রোটন পাম্প ইনহিবিটর জাতীয় ওষুধ ব্যবহার করলে সাধারণ মানুষের মধ্যেও হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়। 
ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির একদল গবেষক ২৯ লাখ রোগীর ১৬ মিলিয়ন ক্লিনিকাল ডকুমেন্ট বিশ্লেষণ করার পরে এই ফলাফল দেখতে পেয়েছেন। তবে এইচ টু ব্লকার জাতীয় ওষুধ ব্যবহারের সঙ্গে হৃদরোগের ঝুঁকি বাড়ার কোন সম্পর্ক পাওয়া যায়নি।
বিশেষত গ্যাস্ট্রো-এসফেজিয়াল রিফ্লাক্সের জন্য যারা প্রোটন পাম্প ইনহিবিটর ব্যবহার করেছেন তাদের  হার্ট অ্যাটাকের হার ১৬% বেশী। হৃদরোগের কারণে মৃত্যুহারও এদের দ্বিগুণ।
স্বভাবতই প্রশ্ন এসেছে প্রোটন পাম্প ইনহিবিটর ব্যবহার করলে কেন এটা ঘটছে?
এ প্রসঙ্গে মনে রাখা দরকার যারা ক্লোপিডেগ্রলের সঙ্গে প্রোটন পাম্প ইনহিবিটর ব্যবহার করেন তাদের মধ্যে ক্ষতিকর প্রভাবের প্রমাণ আগেও পাওয়া গিয়েছিল। কিন্তু বর্তমান পর্যবেক্ষণে দেখা যাচ্ছে শুধু হৃদরোগী নয়, কম বয়সী সাধারণ মানুষও প্রোটন পাম্প ইনহিবিটর ব্যবহার করলে হৃদরোগের শিকার হতে পারেন।  প্রোটন পাম্প ইনহিবিটর  ডাইমিথাইল আর্জিনেজ (DDAH) নামে পরিচিত একটি এনজাইমের কাজ করার ক্ষমতা কমিয়ে দেয়। এই এনজাইমটি রক্তনালীর সুস্থতার জন্য দরকারী। প্রোটন পাম্প ইনহিবিটরের এই ক্ষতিকারক প্রভাব যে কোন মানুষের রক্তনালীর ওপরেই পড়তে পারে। 
ওষুধ হিসেবে প্রোটন পাম্প ইনহিবিটর খুবই কার্যকরী। কিন্তু এটা আজকাল খুবই সুলভ এবং সহজলভ্য হওয়ার কারণে অনেকেই প্রয়োজনে-অপ্রয়োজনে এটা ব্যবহার করে থাকেন। এজন্য অনেকেই প্রোটন পাম্প ইনহিবিটর ব্যবহারে যথাযথ সতর্কতা অবলম্বনের দরকার বলে মনে করছেন। অবশ্য এ বিষয়ে কোন চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হওয়ার আগে গবেষকগণ  প্রোটন পাম্প ইনহিবিটর নিয়ে আরও পর্যবেক্ষণ করার প্রয়োজনীয়তা অনুভব করছেন। 


তথ্যসূত্রঃ 
Shah NH, LePendu P, Bauer-Mehren A, Ghebremariam YT, Iyer SV, et al. (2015) Proton Pump Inhibitor Usage and the Risk of Myocardial Infarction in the General Population. PLoS ONE 10(6): e0124653.

No comments:

Post a Comment