শরীর ও মন নিয়ে লেখালেখি

Saturday 19 November 2016

আজ পুরুষদের দিন - আন্তর্জাতিক পুরুষ দিবস ১৯ নভেম্বর ২০১৬



আজ পুরুষদের দিন। পৃথিবীতে পুরুষের অবস্থা এখন বড়ই করুণ। পুরুষ দিবস পালনের মূল  উদ্দেশ্য পুরুষের স্বাস্থ্য, পুরুষ ও মহিলাদের সম্পর্ক এবং সমাজ-সংসারে পুরুষের ইতিবাচক ভূমিকা সম্বন্ধে সচেতনতা সৃষ্টি করা। এবারের পুরুষ দিবসের প্রতিপাদ্য বিষয় - “পুরুষের আত্মহত্যা প্রতিরোধ”। 
শুধুমাত্র চীন ছাড়া অন্যান্য দেশে পুরুষদের আত্মহত্যার হার মহিলাদের তুলনায় তিন গুণ বেশী। রাশিয়ায় মহিলা ও পুরুষের আত্মহত্যার অনুপাত ১ঃ ৬ অর্থাৎ মহিলাদের তুলনায় ৬ গুণ বেশী  পুরুষ আত্মহত্যা করে থাকে।  
সারা দুনিয়াতেই পুরুষের স্বাস্থ্য ব্যবস্থা এখন মহিলাদের তুলনায় খারাপ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুসারে ২০১৫ সালে পুরুষের গড় আয়ু ৬৯ বছর  আর মহিলাদের জন্য তা ৭৪ বছর। পুরুষের স্বাস্থ্যের এই ধরণের দুঃখজনক পরিস্থিতি তাদেরকে আত্মহত্যার পথে ঠেলে দিচ্ছে বলে অনেক মনে করছেন। বিচ্যুত উগ্র নারীবাদী প্রচারণার কারণে সমাজে পুরুষের ভাবমুর্তি দারুণভাবে বিকৃত  এবং ক্ষতিগ্রস্থ হয়েছে। পরিবার, সমাজ এবং সামগ্রিকভাবে বৃহত্তর অঙ্গণে পুরুষের অবদান এবং ত্যাগের মূল্যায়ন নেই বললেই চলে। এজন্য এবারের পুরুষ দিবসের আহ্বান - পুরুষের সমস্যা সম্পর্কে জানুন, পুরুষকে ভালবাসুন এবং পুরুষের সমস্যার কথা শুনুন। 

এবার ৬০টি দেশে পুরুষ দিবস পালিত হবে। 

No comments:

Post a Comment