শরীর ও মন নিয়ে লেখালেখি

Monday 7 November 2016

উদ্বেগজনিত মাথাব্যথা কমানোর সহজ চার উপায়




সকলেরই কমবেশী মাথাব্যথায় ভোগার অভিজ্ঞতা রয়েছে। নানা কারণে মাথাব্যথা হতে পারে। অনেকেরই অতিরক্ত উদ্বেগ বা টেনশনের কারণে মাথাব্যথা হয় যা tension headache নামে পরিচিত। সাধারণত এধরণের মাথাব্যথা দুপুরের পরে শুরু হয়। এর তীব্রতা মৃদু থেকে মাঝারি মাত্রার হতে পারে। অনেকের মাথায় প্রচণ্ড চাপ অনুভূত হয় কিংবা মনে হয় যেন মাথাটি কেউ ব্যান্ড দিয়ে বেঁধে রেখেছে। উদ্বেগের কারণে গলা, কাঁধ এবং মাথার পেশী অতিরক্ত সংকুচিত হওয়ার ফলে এই ব্যথা হতে পারে। যারা একটু নার্ভাস প্রকৃতির তাদের প্রতিনিয়ত উদ্বেগের কারণে মাথাব্যথায় ভুগতে দেখা যায়। যদিও এধরণের মাথাব্যথা ক্ষতিকর নয়; কিন্তু ঘন ঘন মাথাব্যথায় অনেকের জীবন দুর্বিষহ হয়ে ওঠে।
  
যাদের ঘন ঘন টেনশনজনিত মাথা ব্যথা হয় তারা সহজ কিছু নিয়ম মেনে চললে উপকার পেতে পারেনঃ

১। প্রাত্যহিক জীবনের কয়েকটি মৌলিক বিষয়ের প্রতি সচেতন থাকুন। যেমনঃ যথেষ্ট পরিমাণে ঘুমাতে হবে, নিয়মিত খাওয়াদাওয়া করতে হবে এবং ক্লান্তি ও উদ্বেগ সৃষ্টি করে এমন বিষয়গুলি এড়িয়ে চলতে হবে। 

২। শিথিলায়ন কৌশল প্রয়োগ করুন। শারীরিক এবং মানসিক শিথিলায়ন কৌশল টেনশনজনিত মাথাব্যথা লাঘবের জন্য খুব উপকারী। এর নিয়মিত অনুশীলন আপনার মাথা ব্যথা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। স্কন্ধ এবং গলায় ঈষৎ গরম সেঁক দিলেও উপকার পাওয়া যায়। এসকল পেশীর ব্যায়াম করলে ব্যথা কমে যায়। 

৩। বায়োফিডব্যাকের সাহায্যে ব্যথার উপশম পাওয়া যায়। অবশ্য এরজন্য বায়োফিডব্যাক থেরাপিস্টের সাহায্য নিতে হবে। 

৪। যাদের সাধারণ কৌশলগুলি প্রয়োগের পরেও মাথাব্যথা কমে না, তাদের ওষুধ সেবন করতে হবে। সাধারণ ব্যথানাশক এবং উদ্বেগনাশক ওষুধ সেবনেই অনেকে উপকৃত হতে পারেন। 


তবে এরপরেও যদি উপশম না হয়, তাহলে অবশ্যই মাথাব্যথাকে উপেক্ষা করা ঠিক হবে না। চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং প্রয়োজন হলে যথাযথ পরীক্ষা-নিরীক্ষা করাতে হবে। হয়ত  আপনার মাথাব্যথা সাধারণ উদ্বেগজনিত মাথাব্যথা নয়। এর পিছনে অন্য কোন জটিল কিংবা গুরুতর সমস্যা নিহিত থাকতে পারে। 

No comments:

Post a Comment