শরীর ও মন নিয়ে লেখালেখি

Tuesday 19 December 2017

কার্ডিয়াক ডিভাইসসহ নিরাপদ এম আর আই স্ক্যান সম্ভব




কার্ডিয়াক ডিভাইসসহ নিরাপদ এম আর আই (MRI) স্ক্যান সম্ভব  

অনেকেই হয়তো জানেন কারও হার্টে পেস-মেকার কিংবা অন্য কোন মেটালিক ডিভাইস বসানো থাকলে তার এম আর আই করানো নিরাপদ নয় অনেক সময় প্রয়োজন থাকা সত্ত্বেও এধরণের রোগীদের এম আর আই করানো যায় না কিন্তু ২০১৭ সালে প্রকাশিত গবেষণার ফলাফলে দেখা যাচ্ছে মেটালিক কার্ডিয়াক ডিভাইস থাকা সত্ত্বেও উপযুক্ত তত্ত্বাবধানে নিরাপদে এম আর আই করা সম্ভব। একটি পর্যবেক্ষণে কার্ডিয়াক ডিভাইসযুক্ত ১২০০ রোগীর ১৫০০ এম আর আই করানোর পরেও কোন ক্ষতিকর প্রভাবের প্রমাণ পাওয়া যায়নি।  অন্য আরেকটি ঘোষণাপত্রে যথাযথ সতর্কতার সঙ্গে কার্ডিয়াক ডিভাইসসহ এমআরআই করানো সম্পূর্ণ নিরাপদ বলে সুপারিশ করা হয়েছে। আশা করা হচ্ছে অচিরেই কার্ডিয়াক ডিভাইস থাকলেও রোগীদের এম আর আই পরীক্ষা করানো সম্ভব হবে। 

তথ্যসূত্রঃ

  • Russo RJ, Costa HS, Silva PD, et al. Assessing the risks associated with MRI in patients with a pacemaker or defibrillator. N Engl J Med 2017; 376:755-764. 

  • Indik JH, Gimbel JR, Abe H, et al. 2017 HRS expert consensus statement on magnetic resonance imaging and radiation exposure in patients with cardiovascular implantable electronic devices. Heart Rhythm 2017; 14:e97- e153.

No comments:

Post a Comment