শরীর ও মন নিয়ে লেখালেখি

Thursday 21 December 2017

উচ্চ রক্তচাপ চিকিৎসার গাইড লাইন ২০১৭




উচ্চ রক্তচাপ চিকিৎসার গাইড লাইন ২০১৭

২০১৭ সালের নভেম্বর মাসে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন এবং আমেরিকান কলেজ অব কার্ডিওলজি কর্তৃক উচ্চ রক্তচাপের চিকিৎসার ৩৬৭ টি তথ্যসূত্র সম্বলিত নতুন গাইড লাইন প্রকাশিত হয়েছে প্রকাশিত নতুন গাইডলাইন ইতোমধ্যে নানা বিতর্কের জন্ম দিয়েছে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন এবং আমেরিকান কলেজ অব কার্ডিওলজির যৌথ উদ্যোগে প্রণীত এই গাইডলাইন অন্যান্য নয়টি স্বাস্থ্য সংগঠনের সমর্থন পেলেও আমেরিকান অ্যাকাডেমি অব ফ্যামিলি ফিজিসিয়ান্স নতুন গাইডলাইনের বক্তব্য পুরোপুরি সমর্থন করেননি এবং তারা এর বিপক্ষে অনেক জোরালো পাল্টা যুক্তি তুলে ধরেছেন।

উচ্চ রক্তচাপের গাইড লাইনে নতুন কি আছে?

  • সঠিক উপায়ে রক্তচাপ মাপার ওপরে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। চিকিৎসকের চেম্বার কিংবা হাসপাতালের বাইরে এবং বাড়ীতে একাধিক বার রক্তচাপ মেপে তার সঠিক গড় হিসেব গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়েছে। এর আগে উচ্চ রক্তচাপের অন্য কোন গাইডলাইনে রক্তচাপ মাপার বিষয়ে এমন পরামর্শ দেওয়া হয়নি। 
  • রক্তচাপের শ্রেণী বিন্যাস পদ্ধতি পরিবর্তন করা হয়েছে। জয়েন্ট ন্যাশনাল কমিশনের সপ্তম রিপোর্টে (JNC7) রক্তচাপের যে শ্রেণী বিন্যাস ছিল, বর্তমান শ্রেণী বিন্যাসকে তার চেয়ে অধিক নির্ভরযোগ্য মনে করা হচ্ছে। আসলে এবার গাইডলাইনে উচ্চ রক্তচাপের সংজ্ঞা বদলে দেওয়া হয়েছে। সকলেরই জানা আছে যে এতদিন রক্তচাপের মাত্রা ১৪০/৯০ মিমি পারদচাপের বেশী হলে তা উচ্চ রক্তচাপ হিসেবে গণ্য হতো। কিন্তু নতুন নিয়মে রক্তচাপের মাত্রা ১৩০/৮০ মিমি পারদচাপের বেশী হলেই তা উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন হিসেবে গণ্য করা হবে।এরফলে অনেকে রাতারাতি নতুন করে উচ্চ রক্তচাপের রোগী হিসেবে চিহ্নিত হবেন। শুধু আমেরিকাতেই উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা নতুন সংজ্ঞানুসারে ৩২ শতাংশ থেকে বেড়ে ৪৬ শতাংশে  দাঁড়াবে। অর্থাৎ উচ্চ রক্তচাপের ৩১ মিলিয়ন বাড়তি রোগীর চিকিৎসা সেবার ব্যবস্থা করতে হবে।  
  • উচ্চ রক্তচাপের চিকিৎসা শুরু করার সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে হৃদরোগের ঝুঁকির মাত্রা হিসেব করার ওপরে বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে।
  • উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে আগের চেয়ে রক্তচাপের টার্গেট কম রাখা হয়েছে।
  • উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করার জন্য ওষুধ দিয়ে চিকিৎসার পাশাপাশি জীবনাচরণ পরিবর্তন এবং তা মেনে চলার ওপর বিশেষ তাগিদ দেওয়া হয়েছে।

আমেরিকান অ্যাকাডেমি অব ফ্যামিলি ফিজিসিয়ান্স নতুন গাইডলাইনের বিষয়ে কেন আপত্তি করছে? কারণ তারা মনে করছেন এবারের গাইডলাইনে অধিকাংশ পরিবর্তন যথেষ্ট যুক্তি-নির্ভর হয়নি।গাইডলাইন প্রণয়নের দায়িত্বে যারা ছিলেন, তারা স্প্রিন্ট ট্রায়ালের (SPRINT trial) ফলাফলের উপর বেশী গুরুত্ব প্রদান করেছেন বাস্তব জগতে এই গাইডলাইনের সুপারিসসমূহ কতটুকু বাস্তবায়ন করা সম্ভব হবে, সে বিষয়ে তাদের সন্দেহ রয়েছে। 

তথ্যসূত্রঃ

  • Whelton PK, Carey RM, Aronow WS, et al. 2017 ACC/AHA/AAPA/ABC/ACPM/ AGS/APhA/ASH/ASPC/NMA/PCNA Guideline for the Prevention, Detection, Evaluation, and Management of High Blood Pressure in Adults: Executive Summary. A Report of the American College of Cardiology/American Heart Association Task Force on Clinical Practice Guidelines. 2017. J Am Coll Cardiol 2017
  • Muntner P, Carey RM, Gidding S, et al. Potential US population impact of the 2017 American College of Cardiology/American Heart Association high blood pressure guideline. Circulation 2017
  • SPRINT Research Group, Wright JT Jr, Williamson JD, Whelton PK, et al. A randomized trial of intensive versus standard blood-pressure control. N Engl J Med 2015;373:2103-2116
  • Ioannidis JA. Diagnosis and treatment of hypertension in the 2017 ACC/AHA guidelines and in the real world. JAMA 2017;Editorial.

No comments:

Post a Comment