শরীর ও মন নিয়ে লেখালেখি

Monday 11 December 2017

ক্যানসার গবেষণা




ক্যানসার গবেষণা 

প্রতি বছর ক্যানসার গবেষণার শত শত ফলাফল প্রকাশিত হয়। ২০১৭ সালও কোন ব্যতিক্রম নয়। ক্যানসারের চিকিৎসা এবং প্রতিরোধ সংক্রান্ত অনেক নতুন কৌশল ২০১৭ সালে প্রকাশিত হয়েছে। সাধারণত ক্যানসারের চিকিৎসায় কেমোথেরাপি, রেডিওথেরাপি, শল্যচিকিৎসা এবং ইমিউনোথেরাপি ব্যবহার করা হয়। কিন্তু সকলের ক্ষেত্রে সব ধরণের চিকিৎসা একই রকম কাজ করে না।

এজন্য ক্যানসার কোষ ধ্বংস করার জন্য প্রতিনিয়ত চেষ্টার শেষ নেই।২০১৭ সালেও এমন কয়েকটি কৌশল উদ্ভাবিত হয়েছে।এদের মধ্যে দুটি কৌশল ক্যানসার কোষ ধ্বংস করার জন্য ইমিউন সিস্টেমকে উদ্দীপিত করে। প্রথম পদ্ধতিতে আমাদের পরিচিত পোলিও ভাইরাস ব্যবহার করা হয়েছে। দেখা যাচ্ছে বিশেষভাবে প্রস্তুত পোলিও ভাইরাস ক্যানসার কোষ ধ্বংস করতে পারে এবং পুনরায় টিউমার তৈরি হতে দেয় না।ক্যানসার কোষ ধ্বংস করার দ্বিতীয় যে পদ্ধতিটি গত বছর গুরুত্ব পেয়েছে তার নাম caspase-independent cell death (CICD)। এভাবে ক্যানসার কোষ বিনষ্ট হলে ইমিউন সিস্টেম খুব সহজে বাকী ক্যানসার কোষসমূহকে ধ্বংস করে দিতে পারে। তবে ২০১৭ সালে সবচেয়ে অবাক করার খবর ছিল ভিটামিন সি। দেখা গিয়েছে ভিটামিন সি অনেক ক্যানসাররোধী ওষুধের চেয়ে ক্যানসার স্টেম সেল সৃষ্টি বন্ধ করার ক্ষেত্রে ১০ গুণ বেশী কার্যকরী।
অবশ্য বাস্তব ক্ষেত্রে এসব পদ্ধতির প্রয়োগ এখনও অনেক দূরে। 
 
তথ্যসূত্রঃ
·      Brown MC, Holl EK, Boczkowski D et al. Cancer immunotherapy with recombinant poliovirus induces IFN-dominant activation of dendritic cells and tumor antigen-specific CTLs. (2017) Science Translational Medicine, 9  (408), eaan4220.
·      Mitochondrial permeabilization engages NF-κB-dependent anti-tumour activity under caspase deficiency. Giampazolias E, Zunino B, Dhayade S et al. Nature Cell Biology (2017);19:1116–1129.

·      De Francesco E, Bonuccelli G, Maggiolini M et al. Vitamin C and Doxycycline: A synthetic lethal combination therapy targeting metabolic flexibility in cancer stem cells (CSCs). Oncotarget. 2017; 8:67269-67286.   

No comments:

Post a Comment