শরীর ও মন নিয়ে লেখালেখি

Saturday 28 May 2016

সেলফি প্রেমিকদের নার্সিসিজম


সেলফি তোলা আজকাল ফ্যাশনে পরিণত হয়েছে স্কুল-কলেজের ছেলেমেয়ে থেকে শুরু করে সেলিব্রিটি এমন কি রাজনীতিবিদরাও সেলফি তুলতে ব্যস্ত সবার ইচ্ছে একটু মজা করার জন্য কিংবা নিজেকে প্রচার করার জন্য একটি সুন্দর সেলফি তোলা আর কাজটিও আজকাল খুব সহজ অন্য কাউকে ডাকতে হয়না, নিজেই নিজের ছবি তুলে সারা দুনিয়ায় প্রচার করে দেওয়া যায়

সম্প্রতি মানুষের সেলফি তোলার এমন প্রবণতা নিয়ে Social Psychological and Personality Science জার্নালে একটি গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। দেখা যাচ্ছে যারা সেলফি তুলতে ভালবাসেন তাদের নিজের সৌন্দর্য সম্পর্কে খুবই উচ্চ ধারণা রয়েছে এবং তারা আসলে একধরণের নার্সিসিজম বা আত্মপ্রেমে ভুগছেন।

টরোন্টো ইউনিভার্সিটির ১৯৮ জন ছাত্র-ছাত্রী এই গবেষণায় অংশ নিয়েছিল। এদের মধ্যে ১০০ জন নিজেকে সেলফিপ্রেমিক বলে দাবী করেছে। বাকীরা সচরাচর সেলফি তুলতে পছন্দ করে না। অন্য একজন এদের প্রত্যেকেরই আবার ছবি তুলে দিয়েছে। তারপর সেলফি এবং অন্যজনের তোলা ছবি - এ দুয়ের মধ্যে কোনটি তাদের প্রিয় জানতে চাওয়া হয়েছিল। বিচারকদেরও উভয় ধরণের ছবির তুলনা করে মন্তব্য করতে বলা হয়েছিল। দেখা যায় যারা সেলফি-প্রেমিক তারা নিজের তোলা সেলফিকেই সেরা বলেছেন। অন্যের তোলা ছবির চেয়ে নিজের সেলফিতেই তাদের সুন্দর দেখাচ্ছে বলে মনে করেছেন। মজার বিষয় হচ্ছে বিচারকগণ তৃতীয় ব্যক্তিদের তোলা ছবিগুলিকে ভাল মনে করছেন। কিন্ত সেলফি-প্রেমিকদের তা কে বোঝাবে?
     

এজন্য গবেষকদের ধারণা যারা নিজেদের সেলফি তুলতে ভালবাসেন তারা আসলে একধরণের আত্মপ্রেম বা নার্সিসিজমে ভুগছেন। সোশ্যাল মিডিয়াতে দেওয়া সেলফির ওপর বন্ধুদের লাইক এবং প্রশংসাসূচক মন্তব্য তাদের এবিষয়ে কতটুকু প্রভাবিত করছে, সেটা নিয়ে অবশ্য একটি প্রশ্ন থেকেই যাচ্ছে। 

No comments:

Post a Comment