শরীর ও মন নিয়ে লেখালেখি

Tuesday 29 April 2014

একটি সাঁকোর জন্য আর কতদিন ?

এক ভদ্রলোক নদীর পাড় দিয়ে হেঁটে যাচ্ছিলেন। হঠাৎ দেখতে পেলেন নদীতে একজন ডুবন্ত মানুষ। ভদ্রলোক কালবিলম্ব না করে নদীতে ঝাঁপিয়ে পড়লেন এবং ডুবন্ত মানুষটিকে উদ্ধার করে তীরে তুলে আনলেন। কিন্তু পাড়ে উঠতে না উঠতেই তিনি দেখতে পেলেন আরেক জন ডুবন্ত মানুষ। তিনি তাকেও উদ্ধার করলেন। দ্বিতীয়জনকে নিয়ে আসতে না আসতেই তার চোখে পড়লো নদীতে আরও কয়েকজন মানুষ ডুবে যাচ্ছে। এভাবে ডুবন্ত মানুষদের উদ্ধার করতে করতে ভদ্রলোক নিজেই অসুস্থ হয়ে নদীর পাড়ে শুয়ে পড়লেন। তিনি মনে মনে চিন্তা করছেন যে এই নদীতে এত মানুষ ডুবে যাচ্ছে কেন?

পরদিন তিনি নদীর পাড় দিয়ে উজানের দিকে হাঁটা শুরু করলেন। দুই পাড়ে কোন তেমন জনবসতি নেই। কিন্তু কিছু দূর যাওয়ার পরে তিনি দেখতে পেলেন নদীর দুই পাড়ে দুটি গ্রাম। এক গ্রামের মানুষ নানা প্রয়োজনে অন্য গ্রামে যায়। কিন্তু নদীতে কোন পারাপারের ব্যবস্থা নেই। নদীর ওপর কোন সাঁকোও নেই। ফলে প্রতিদিন অনেকেই নদী পার হতে গিয়ে ডুবে যায়।

কিন্তু ভদ্রলোকের পক্ষে একা কি আর এত ডুবন্ত মানুষকে প্রতিদিন উদ্ধার করা সম্ভব। এরজন্য দরকার একটি সাঁকো। আমাদের অবস্থা হয়েছে এরকম। আমাদের প্রধান রাজনৈতিক দল দুটি দুই পাড়ের দুটি গ্রাম। মাঝখানে বিশাল নদী; কিন্তু নেই কোন সাঁকো। আমরা সবাই ডুবন্ত মানুষ।


আজ চিকিৎসক-সংবাদকর্মী কিংবা চিকিৎসক-রোগীর সঙ্গে যে সকল সমস্যা তার মূলেও সেই নদী। কিন্তু নেই সাঁকোর বন্ধন। আমরা একটি সাঁকোর জন্য আর কতদিন অপেক্ষা করবো?  

No comments:

Post a Comment