শরীর ও মন নিয়ে লেখালেখি

Friday 5 February 2016

বেশী আলু খেলে ডায়াবেটিস

আলু আমাদের অতি পরিচিত খাবার এটা এক ধরণের কন্দ বা মূল যা সবজি হিসেবে খাওয়া হয়। অনেক রাজা-বাদশাহ ভাতের পরিবর্তে আলু খাওয়ার পরামর্শ দিয়েছেন; দিয়ে অনেক সমালোচনার মুখেও পড়েছেন আমেরিকা-বিলেতে আলু একটি প্রধান খাদ্য কত উপায়ে যে আলু দিয়ে খাবার তৈরি করা হয়, তার ইয়ত্তা নেই কিন্তু সম্প্রতি গবেষকগণ আলুর খুব বড় রকমের দোষ খুঁজে পেয়েছেন দেখা যাচ্ছে, বেশী বেশী আলু খেলে আসলে টাইপ-২ ডায়াবেটিস মেলিটাস হওয়ার হার অনেক বেড়ে যায়বলাবাহুল্য আলুতে মূলত শর্করা থাকে; সে তুলনায় আঁশ, ভিটামিন এবং খনিজ উপাদানের পরিমাণ খুবই কম গরম সেদ্ধ, ভর্তা কিংবা ভাজি আলু খুবই সহজপাচ্য এবং অতি সহজেই আলু খাওয়ার পরে রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে যায়।

বর্তমান গবেষণায় মার্কিন যুক্তরাষ্ট্রের তিন গ্রুপের প্রায় ২ লাখ নার্স এবং চিকিৎসকদের উপর দীর্ঘদিন পর্যবেক্ষণ করা হয়েছে। শুরুতে এদের কারোই ডায়াবেটিস, হৃদরোগ কিংবা ক্যানসার ছিল না। এদের প্রত্যেকের নিয়মিত আলু খাওয়ার হিসেব করে দেখা যাচ্ছে যারা বেশী আলু সেদ্ধ, ভর্তা, পোড়ান কিংবা আলুর ফ্রেঞ্চ ফ্রাই খেয়েছেন তাদের ডায়াবেটিস হওয়ার প্রবণতা অনেক বেশী।তবে দেখা যাচ্ছে ফ্রেঞ্চ ফ্রাই খাওয়া বেশী বিপদের। বিভিন্ন রকম আলুর তরকারীর মধ্যে যারা ফ্রেঞ্চ ফ্রাই বেশী খেয়েছেন তাদেরই ডায়াবেটিস বেশী হয়েছে। এজন্য গবেষকদের পরামর্শ হচ্ছে, আলুর ব্যাপারে সাবধান।বেশী বেশী আলু খেয়ে ডায়াবেটিসের ঝুঁকি না বাড়ানোই ভাল।
  

তথ্যসূত্রঃ Muraki I, Rimm EB, Willett WC, Manson JE, Hu FB, Sun Q. Potato Consumption and Risk of Type 2 Diabetes: Results from Three Prospective Cohort Studies. Diabetes Care. 2015. 

No comments:

Post a Comment