শরীর ও মন নিয়ে লেখালেখি

Monday 22 February 2016

চা-কফি এবং হৃদস্পন্দনের ছন্দ


যারা নিয়মিত কফি কিংবা চা পান করে থাকেন, তাদের সবসময় একটি ভয় থাকে যে বেশী ক্যাফেইনযুক্ত পানীয় পান করলে হৃদস্পন্দনের ছন্দ বিঘ্নিত হতে পারে কিন্তু এই ভয় আসলে অমূলক বলে মনে হচ্ছে Cardiovascular Health Study(CHS)-র প্রকাশিত ফলাফলে দেখা যাচ্ছে নিয়মিত কফি,  চা কিংবা চকোলেটের সঙ্গে অতিরিক্ত হৃদস্পন্দন কিংবা হৃদস্পন্দনের কোন ছন্দপতনের কোন সম্পর্ক নেই। তবে দিনে চারবারের বেশী কফি পান করলে কিছু কিছু ক্ষেত্রে অতিরিক্ত হৃদস্পন্দন হতে পারে। সম্প্রতি জার্নাল অব আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনে(Journal of the American Heart Association)গবেষণার এই ফলাফল প্রকাশিত হয়েছে।

অতিরিক্ত ক্যাফেইনযুক্ত পানীয়ের ব্যাপারে চিকিৎসক এবং রোগী উভয়ের মনেই আশংকা থাকে। স্বভাবতই প্রত্যেককে কফি কিংবা চা পানের বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়। গবেষকগণ এর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন। কিন্তু একই জার্নালে প্রকাশিত সম্পাদকীয় মন্তব্যে বলা হয়েছে, গবেষণার ফলাফল যাই হোক ক্যাফেইনের সঙ্গে হৃদস্পন্দনের সম্পর্ক নিয়ে সতর্ক থাকাই উত্তম। প্রশ্ন হচ্ছে তাহলে সকলের জন্য চিকিৎসকদের পরামর্শ কি হবে? এর উত্তরে বলা হয়েছে এটি প্রত্যেকের নিজস্ব পর্যবেক্ষণের বিষয়। কেউ যদি কফি, চা কিংবা চকোলেট খেয়ে কোন অসুবিধা বোধ না করেন তাহলে তার জন্য কোন নিষেধ নেই। কিন্তু চা-কফি পানে কারও সমস্যা হলে তাকে এর থেকে বিরত থাকার উপদেশ দেওয়াই শ্রেয়। 

বর্তমান গবেষণায় প্রায় ১৪০০ জন অংশগ্রহণ করেছেন। তাদের প্রত্যেকের কফি, চা কিংবা চকোলেট খাওয়ার পরে হল্টার মনিটর করা হয়েছে। কিন্তু এদের কারও ক্ষেত্রেই উল্লেখযোগ্য হৃদস্পন্দনের সমস্যা সৃষ্টি হওয়ার প্রমাণ মেলেনি।

অবশ্য সমালোচকদের মনে রয়েছে অন্য প্রশ্ন। ক্যাফেইন নিজে হয়তো কোন সমস্যা করছে না। কিন্তু যে কোন ক্যাফেইনযুক্ত পানীয়ের সঙ্গেই প্রচুর চিনি মেশানো থাকে।এক মগ বড় কফিতে অনেকক্ষেত্রে ১৬০ মিলিগ্রাম থেকে ৪১৫ মিলিগ্রাম ক্যাফেইন থাকে এবং এতে ক্যালরির পরিমাণ ৩০০ থেকে ৪৫০ পর্যন্ত হতে পারে। এই বাড়তি মিষ্টি এবং ক্যালরিই শেষ পর্যন্ত ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। সুতরাং কাউকে নিশ্চিত মনে চা-কফি-চকোলেট খাওয়ার পরামর্শ দেওয়ার আগে এটি মনে রাখা প্রয়োজন। 
  
তথ্যসূত্রঃ
১) Dixit S, Stein PK, Dewland TA, Dukes JW, Vittinghoff E, Heckbert SR, et al. Consumption of Caffeinated Products and Cardiac Ectopy. Journal of the American Heart Association. 2016;5(1).

 ২) Wilson PWF, Bloom HL. Caffeine Consumption and Cardiovascular Risks: Little Cause for Concern. Journal of the American Heart Association. 2016;5(1).  

No comments:

Post a Comment