শরীর ও মন নিয়ে লেখালেখি

Saturday 11 June 2016

মাইগ্রেন মেয়েদের হৃদরোগের ঝুঁকি বাড়ায়



ভুক্তভোগী মাত্রই জানেন মাইগ্রেন সাধারণ মাথাব্যাথা নয়। বিভিন্ন হিসেবে দেখা যায় প্রতি দশজনে অন্তত একজন মাইগ্রেনের ব্যাথায় ভুগে থাকেন। এদের মধ্যে অধিকাংশই মহিলা। বলাবাহুল্য মাইগ্রেনের অভিজ্ঞতা  অত্যন্ত কষ্টদায়ক। মাইগ্রেনের রোগীদের শতকরা ৯০ জন সময় বিশেষে এর কারণে স্কুল-কলেজ কিংবা কর্মস্থল থেকে অনুপস্থিত থাকতে বাধ্য হন।

একটি নতুন গবেষণার ফলাফলে দেখা যাচ্ছে, মাইগ্রেন মহিলাদের হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকিও বাড়িয়ে দেয়। শুধু তাই নয় এরফলে তুলনামুলকভাবে মৃত্যুহারও বেড়ে যায়। মার্কিন এবং জার্মান গবেষকগণ নার্সেস হেলথ স্টাডিঃ ২-এ অংশগ্রহণকারী ১১৫,০০০ মহিলার ওপর পর্যবেক্ষণ করে এই তথ্য দিয়েছেন। ১৯৮৯ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত এদের ওপর পর্যবেক্ষণ করা হয়েছে। বয়স, জেন্ডার, ধূমপান, উচ্চ রক্তচাপ, জন্ম নিয়ন্ত্রণের বড়ি, হরমোন থেরাপি ইত্যাদি বিষয় বিবেচনায় রাখার পরেও দেখা যাচ্ছে মাইগ্রেনের ফলে স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং মৃত্যুহার বেশী থাকে।
   
এজন্য অনেকে মনে করছেন মাইগ্রেন সম্পর্কে আমাদের আবার নতুন করে ভাবতে হবে।

মাইগ্রেনের সঙ্গে স্ট্রোকের সম্পর্ক অবশ্য নতুন বিষয় নয়। এর আগেও মাইগ্রেনের ফলে স্ট্রোক হওয়ার প্রমাণ পাওয়া গিয়েছে। অনেক নীরব স্ট্রোকেরকারণ আসলে মাইগ্রেন। তবে মাইগ্রেনের সঙ্গে হার্ট অ্যাটাক এবং মৃত্যুহার বেশী হওয়ার বিষয়টি এবারই প্রথম সামনে আসলো।  
 

তথ্যসূত্রঃ Kurth T, Winter AC, Eliassen AH, Dushkes R, Mukamal KJ, Rimm EB, et al. Migraine and risk of cardiovascular disease in women: prospective cohort study. BMJ. 2016; 353:i2610.

No comments:

Post a Comment