শরীর ও মন নিয়ে লেখালেখি

Sunday 12 June 2016

যারা বেশী পর্ণ ছবি দেখে, পরবর্তীতে তারা বেশী ধার্মিক হয় !!


বলা হয় যে প্রত্যেক সাধুর অতীত রয়েছে এবং প্রত্যেক পাপীর ভবিষৎ রয়েছে।কিন্তু বৈজ্ঞানিক গবেষণায়ও যে এমন প্রমাণ পাওয়া যাবে সেটা একটু অবাক হওয়ার মতো বিষয়। সম্প্রতি পর্ণছবি নিয়ে একটি আকর্ষণীয় গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। সব মিলিয়ে যত দর্শক নেটফ্লিক্স, আমাজন এবং টুইটারে প্রতিদিন ভিড় করে, তারচেয়ে অনেক অনেক বেশী দর্শক প্রতিদিন ইন্টারনেটে পর্ণসাইটগুলোতে ভিড় করে। এক্স-রেটেড ভিডিও কেউ প্রকাশ্যে দেখে না, এমন কি এসম্পর্কে তেমন আলাপ-আলোচনাও শোনা যায় না। কিন্তু “জার্নাল অব সেক্স রিসার্চে” প্রকাশিত গবেষণার ফলাফলে দেখা যাচ্ছে যারা বেশী বেশী পর্ণ ছবি দেখে, তারা পরবর্তীতে অতিরিক্ত ধার্মিক হয়ে থাকে।
   
বিগত কয়েক দশকে পর্ণছবি দেখার হার অস্বাভাবিকভাবে বেড়েছে। পর্ণছবি নিয়ে বিভিন্নধরণের গবেষণাও প্রচুর হচ্ছে। আগে মনে করা হতো যারা বেশী ধার্মিক তারা কম পর্ণছবি দেখে। সত্যিকার অর্থে কোন ধর্মেই এধরণের ছবি দেখা অনুমোদিত নয়। কিন্তু মজার বিষয় হচ্ছে যারা বেশী পর্ণছবি দেখে, তারাই পরবর্তীতে বেশী ধর্মপরায়ণ হয়ে যায়।

ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ের এই গবেষণা কর্মে ১৩১৪ জন পর্ণ দর্শককে দীর্ঘ ৬ বছর ধরে অনুসরণ করা হয়েছে। এই সময়ে তাদের পর্ণছবি দেখার হার এবং ধর্মপরায়ণতা লক্ষ্য করা হয়েছে। তাদের বয়স, জেন্ডার এবং আরও অনেক বিষয় বিবেচনা করার পরেও দেখা যাচ্ছে এক পর্যায়ে তাদের মধ্যে ধার্মিক হওয়ার প্রবণতা বৃদ্ধি পেয়েছে।গবেষকগণ যা আশা করেছিলেন এ ফলাফল একেবারেই তার উলটো।  কিন্তু পর্ণ ছবি দেখলে কেন ধর্ম পালনের প্রতি আগ্রহ বাড়ে, তার কোন ব্যাখ্যা গবেষকগণ দিতে পারেননি। অনেকে মনে করছেন পর্ণছবি দেখার ফলে মানুষের মনে একধরণের পাপবোধ জাগে। প্রথম দিকে ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনের প্রতি আগ্রহ না থাকলেও পরবর্তীতে তারা ধর্মীয় অনুশাসন মেনে এই পাপবোধ থেকে নিজেকে মুক্ত করতে চায়।
  
একসময়ের কানাডার পর্ণ-তারকা সানি লিওন ভারতের বলিউডের মূলধারায় আসার পরেও বৃহত্তর সমাজে নিজের গ্রহণযোগ্যতার প্রশ্নে এখন পর্যন্ত সংগ্রাম করে চলেছেন। উল্লেখ্য শতকরা ৪৭ জন খ্রিস্টান ধর্মাবলম্বী পর্ণছবি দেখাকে তাদের সংসারে একটি বড় ধরণের সমস্যা বলে গণ্য করেন। অন্যান্য ধর্মাবলম্বীসহ মুসলমানদের মধ্যেও পর্ণছবি দেখা গ্রহণযোগ্য নয়।  


তথ্যসূত্রঃ Perry SL. Does Viewing Pornography Diminish Religiosity Over Time? Evidence from Two-Wave Panel Data. Journal of Sex Research. 2016:1-13.

No comments:

Post a Comment