শরীর ও মন নিয়ে লেখালেখি

Saturday 18 June 2016

হাঁটাহাঁটির অংক


গড়পড়তা একজন মানুষ ২০০০ কদম হাঁটলে এক মাইল হাঁটা হয়। সুতরাং ১০,০০০ কদমে পাঁচ মাইল। শারীরিকভাবে নিষ্ক্রিয় বা অলস একজন মানুষ দিনে বড়জোর ১০০০ থেকে ৩০০০ কদম হাঁটে।  

সাধারনত প্রতি মাইল হাঁটলে ১০০ ক্যালরি শক্তি খরচ হয়। কেউ যদি প্রতিদিন অতিরিক্ত তিন মাইল হাঁটে তাহলে তার ৩০০ ক্যালরি খরচ হবে। প্রতি দিন ৩০০ ক্যালরি খরচ করলে সপ্তাহে ২১০০ ক্যালরি খরচ হয়। অর্থাৎ মাসে প্রায় ৯০০০ ক্যালরি খরচ হবে। এর ফলে গড়ে আড়াই পাউন্ড ওজন কমে। এভাবে পুরো একবছর হাঁটলে তারপক্ষে ৩১ পাউন্ড ওজন কমানো সম্ভব। কিন্তু শর্ত হচ্ছে অতিরক্ত হাঁটার ফলে যে ক্যালরি খরচ হবে তার জন্য খাবারের পরিমাণ বাড়ানো যাবে না।

ঘণ্টায় চার মাইল বেগে হাঁটলে অতিরিক্ত তিন মাইল হাঁটার জন্য প্রতিদিন কমপক্ষে ৪৫ মিনিট ব্যয় করতে হবে। অতএব বলা যায় প্রতিদিন অতিরিক্ত ৪৫ মিনিট করে নিয়মিত হাঁটলে এবং খাদ্য গ্রহণের পরিমাণ না বাড়ালে বছরে ৩১ পাউন্ড বা ১৪ কিলোগ্রাম ওজন কমানো সম্ভব।

সমস্যা হচ্ছে আমরা বেশী হাঁটলে কিংবা পরিশ্রম করলে অতিরিক্ত খাই। ফলে আর ওজন কমানো সম্ভব হয় না। সহজ গাণিতিক সূত্র হচ্ছে পরিমিত আহার এবং প্রতিদিন অতিরক্ত তিন মাইল হাঁটলে যে কারও পক্ষে প্রয়োজন মতো ওজন কমানো সম্ভব।  


মনে রাখতে হবেঃ
  • ১ মাইল = প্রায় ২০০০ কদম হাঁটা
  • ১ মাইল হাঁটা = ১০০ ক্যালরি খরচ হওয়া
  • ১ পাউন্ড ওজন কমানোর জন্য = ৩৫০০ ক্যালরি অতিরক্ত খরচ করতে হবে
  • সপ্তাহে ২ পাউন্ড ওজন কমাতে হলে = ৭০০০ ক্যালরি খরচ করতে হবে অর্থাৎ প্রতিদিন অতিরিক্ত ৫০০ ক্যালরি খরচ করতে হবে।
  • হেঁটে সপ্তাহে ১ পাউন্ড ওজন কমাতে প্রতিদিন অতিরিক্ত ৫ মাইল হাঁটতে হবে। এজন্য বলা হয় প্রতিদিন অতিরিক্ত ১০,০০০ কদম হাঁটলে সপ্তাহে ১ পাউন্ড ওজন কমে।
  • প্রতিদিন অতিরিক্ত আড়াই মাইল বা ৫০০০ কদম হাঁটলে এবং স্বাভাবিকের চেয়ে ২৫০ ক্যালরি কম খাদ্য গ্রহণ করলেও একই ফল পাওয়া সম্ভব।



এগুলি গাণিতিক হিসেব। কিন্তু মানুষ কখনও এভাবে হিসেব করে কাজ করে না; আর খাওয়াদাওয়ার সময় এত সব অংক মনেও থাকে না। অতএব যা হওয়ার তাই হয়।    

No comments:

Post a Comment