শরীর ও মন নিয়ে লেখালেখি

Wednesday 6 February 2013

ক্যাফেইন এবং উচ্চ রক্তচাপ



সারাদিন পরিশ্রমের পরে কিংবা কর্মব্যস্ততার ফাঁকে এক কাপ ধূমায়িত চা কিংবা কফি কার না ভালো লাগে? কিন্তু যাদের উচ্চ রক্তচাপ নেই, তাদেরও দেখা যায় চা কিংবা কফি পানের পরে কিছু সময়ের জন্য রক্তচাপ বেড়ে যায়। দুই কিংবা তিন কাপ কফিতে যে পরিমাণ ক্যাফেইন থাকে, তার ফলে সিস্টোলিক রক্তচাপ ৩ থেকে ১৪ মিঃ মিঃ পারদচাপ আর ডায়াস্টোলিক রক্তচাপ ৪ থেকে ১৪ মিঃ মিঃ পারদচাপ বেড়ে যায়।  

শরীরে ক্যাফেইন কিভাবে রক্তচাপ বাড়ায় তা সঠিক জানা যায়নি। ধারণা করা হয় রক্ত নালীকে প্রসারিত করে এমন হরমোনের কার্যক্রমে ক্যাফেইন বাধা সৃষ্টি করে। আবার অনেকে মনে করেন ক্যাফেইন শরীরে অতিরিক্ত অ্যাড্রেনালিন নিঃসরন ঘটায়। অ্যাড্রেনালিন রক্তনালীকে সংকুচিত করে ফলে রক্তচাপ বেড়ে যায়। যারা নিয়মিত কফি পান করে থাকেন তাদের রক্তচাপ তুলনামূলকভাবে স্বাভাবিকের চেয়ে বেশী থাকে। নিয়মিত ক্যাফেইনযুক্ত পানীয় পান করলে এর প্রতি এক পর্যায়ে সহনশীলতা সৃষ্টি হয়। এর ফলে অধিকাংশ ক্ষেত্রে দীর্ঘমেয়াদে ক্যাফেইন প্রকৃতপক্ষে রক্তচাপ বাড়ায় না।

তবে যারা উচ্চ রক্তচাপের রোগী তাদের ক্যাফেইনযুক্ত পানীয় অতিরিক্ত পান করা উচিৎ নয়। সাধারণত প্রতিদিন ২০০ মিঃ গ্রামের বেশী ক্যাফেইন সেবন করা ক্ষতিকর। ১২ আউন্সের দুই কাপ কফিতে এ পরিমাণ ক্যাফেইন থাকে। অবশ্য বিভিন্ন ব্র্যান্ডের কফি এবং ক্যাফেইনযুক্ত পানীয়ের মধ্যে এর পরিমানের ভিন্নতা থাকতে পারে। সুতরাং এক এক ধরণের পানীয় সেবন করলে রক্তচাপ বাড়ার মধ্যেও পার্থক্য দেখা যায়। সাধারণত যে সকল কাজ-কর্ম করলে রক্তচাপ বাড়ে ( যেমন- ভারী জিনিসপত্র তলা-নামানো, ব্যায়াম ইত্যাদি) তার আগে ক্যাফেইনযুক্ত পানীয় সেবন করা উচিৎ নয়।

যাদের ক্যাফেইন গ্রহণের পর রক্তচাপ বাড়ার প্রবণতা আছে তাদের এ বিষয়ে সতর্ক থাকতে হবে। ক্যাফেইন গ্রহণের আধঘণ্টার মধ্যে কারও রক্তচাপ যদি ৫ থেকে ১০ মিঃ মিঃ পারদচাপ বেড়ে থাকে, তাহলে তাদের অবশ্যই এ বিষয়ে সতর্ক হতে হবে। নিয়মিত কফি পানকারীর সহসা এটা বন্ধ করা ক্ষতিকর হতে পারে এবং প্রতিক্রিয়া হিসেবে তীব্র মাথাব্যাথা হতে পারে। কফি আসক্ত ব্যক্তিদের ক্যাফেইন গ্রহণের মাত্রা ধীরে ধীরে কমালে এমন প্রতিক্রিয়া হয় না।  

No comments:

Post a Comment