শরীর ও মন নিয়ে লেখালেখি

Wednesday 6 February 2013

ঋতু বদল এবং উচ্চ রক্তচাপ



শরীরের ওপর প্রকৃতির প্রভাব অপরিসীম। পৃথিবীর আহ্নিক গতির সঙ্গে যেমন দেহ ঘড়ির সখ্য রয়েছে, তেমন নানাবিধ ব্যাধির ওপর বার্ষিক গতির প্রভাব পরিলক্ষিত হয়। অনেকের মনে প্রশ্ন রয়েছে উচ্চ রক্তচাপের ওপর ঋতু বদলের কোন প্রভাব রয়েছে কিনা।

আমরা জানি অধিকাংশ ক্ষেত্রে উচ্চ রক্তচাপের কোন কারণ জানা যায় না। খুব স্বল্প সংখ্যক রোগীর উচ্চ রক্তচাপের অন্তর্নিহিত কারণ শনাক্ত করা সম্ভব হয়। যেমন- কিডনি রোগ কিংবা হরমোন সংক্রান্ত জটিলতা। ধারণা করা হয় প্রাথমিক উচ্চ রক্তচাপ মূলত পরিবেশগত কারণ এবং বংশগতির প্রভাব- এ দুইয়ের মিথস্ক্রিয়ার ফলে হয়ে থাকে। স্বভাবতই উচ্চ রক্তচাপের ওপর ঋতুর প্রভাব থাকা বিচিত্র না। উচ্চ রক্তচাপের অনেক রোগীই নিশ্চয় লক্ষ্য করেছেন শীতকালে নিয়মিত ওষুধ সেবন সত্ত্বেও রক্তচাপ নিয়ন্ত্রণে থাকছে না। আবার গ্রীষ্মকালে রক্তচাপ অনেকেরই কমে যায়। প্রকৃতির তাপমাত্রা কমে গেলে শরীরের রক্তনালী সংকুচিত হয়। সংকুচিত রক্তনালীর মধ্য দিয়ে রক্ত প্রবাহ স্বাভাবিক রাখতে হলে রক্ত চাপ বেড়ে যায়। এ জন্য শীতকালে আমাদের সকলেরই রক্তচাপ তুলনামূলকভাবে একটু বেশী থাকে। আর যারা উচ্চ রক্তচাপের রোগী তারা ওষুধ সেবন করা সত্ত্বেও রক্তচপ নিয়ন্ত্রণে রাখতে  হিমশিম খেতে থাকেন। এ ছাড়া শীতের কারণে শরীরে আরও দুইটি প্রতিক্রিয়া ঘটে থাকে। সাধারণত দেখা যায় শীতকালে আমাদের ওজন বেড়ে যায় এবং শারীরিক পরিশ্রম তুলনামূলকভাবে কমে যায়। ওজন বৃদ্ধি এবং শারীরিক কসরতের কমতি- এ দুইটিই ওজন বাড়াতে সাহায্য করে।

সুতরাং যাদের উচ্চ রক্তচাপ আছে শীতকালে তাদের সতর্ক থাকতে হবে। নিয়মিত রক্তচাপ মাপার পাশাপাশি ওষুধের মাত্রা কমবেশী করার দরকার হতে পারে। এ জন্য একজন চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা ভালো। 

No comments:

Post a Comment