শরীর ও মন নিয়ে লেখালেখি

Saturday 8 February 2014

“সামাজিক টীকা”

মানুষ সামাজিক প্রাণী। সুস্থ শরীর ও মনের জন্য সামাজিক বন্ধন বিশেষ দরকারি। সুন্দর সামাজিক সম্পর্ক মানুষের সুস্থতার জন্য যেমন উপকারী, তেমন দীর্ঘজীবী হতে সাহায্য করে। সামাজিক সম্পর্কের অভাব এবং নিঃসঙ্গতা হৃদরোগের প্রকোপ বাড়ায়, ভাইরাস সংক্রমণ বেশী হয় এবং ক্যানসার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। অনেকে এজন্য এখন মনে করছেন “বন্ধুত্ব” একধরণের “সামাজিক টীকা” বা "social vaccine"। বন্ধুত্ব শারীরিক ও মানসিক সুস্থতা বজায় রাখতে সাহায্য করে।
  
বিভিন্ন সমাজে বন্ধুত্বের রকমফের রয়েছে।

জার্মানিতে বন্ধুত্বের জন্য আনুগত্যকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়। স্বভাবতই বন্ধুরা বিপদে-আপদে একে অপরকে সাহায্য করবে-এটাই আশা করা হয়। জার্মানদের বন্ধু সংখ্যা কম। কিন্তু কারও সঙ্গে বন্ধুত্ব হলে তা দীর্ঘ স্থায়ী হয়। একই কথা প্রযোজ্য রুশদের বেলাতেও। তাদেরও বন্ধু সংখ্যা কম। কিন্তু যাদের সঙ্গে বন্ধুত্ব হয়  তাদের সঙ্গে খুবই ঘনিষ্ঠ আন্তরিকতা থাকে। এশিয়া এবং মধ্যপ্রাচ্যে বন্ধুত্বের সম্পর্ককে খুবই গুরুত্ব দেওয়া হয়। বন্ধুত্বের জন্য আরবরা নিজের জীবনের ঝুঁকি নিতেও পিছ পা হয় না। মার্কিনীদের ব্যক্তিগত বন্ধুর সংখ্যা আগের চেয়ে গড়ে কমে গিয়েছে। প্রতি ৪ জনের মধ্যে ১ জনের নিজের পরিবার ছাড়া কোন ঘনিষ্ঠ বন্ধুই নেই। আগে প্রত্যেক মার্কিনীর গড়ে ৪ জন বন্ধু থাকতো; এখন সে সংখ্যা কমে ২ জন হয়েছে। আগে তারা বিপদে আপদে শতকরা ৫৭ ভাগ ক্ষেত্রে পরিবারের ওপর নির্ভর করতো; এখন নির্ভরতা ৮০%।  বন্ধু সংখ্যা এমন কমে যাওয়ার ফলে তাদের মানসিক সুস্থতা বিঘ্নিত হচ্ছে বলে অনেক বিশেষজ্ঞই মনে করছেন।

প্রকৃত বন্ধুত্ব স্বতঃস্ফূর্ত। বন্ধুর প্রতি বিশ্বাস, শ্রদ্ধা, আনুগত্য, আন্তরিকতা এবং সততার সঙ্গে সাহায্য করার ইচ্ছা থেকে উৎসারিত। বিভিন্ন ধর্মীয় এবং সামাজিক সংগঠনের কাজ কর্মে অংশ গ্রহণের মাধ্যমে নতুন বন্ধুত্ব গড়ে ওঠে এবং তা আমাদের সুখী ও আনন্দময় জীবন গড়তে সাহায্য করে। সমস্যার সময় ছাড়াও বন্ধুরা আমাদের স্বাস্থ্যকর জীবনাচরণ মেনে চলতে সাহায্য করতে পারে। বন্ধুত্ব আসলে আমাদের মানসিক সুস্থতার একটি মূল্যবান চাবি কাঠি। 

আমরা নিজের ওপর বিশ্বাস হারিয়ে ফেললেও একজন প্রকৃত বন্ধু আমাদের প্রতি আস্থা রাখে । অন্য যে কারও চেয়ে একজন বন্ধু আমাদের সমস্যা অনেক ভালো বুঝতে পারে; তারা শুধু আমরা যা বলি সেটাই শোনে তা নয়; আমরা যা বলি না, যা বলতে পারি না , সেটাও শোনে এবং বুঝতে পারে। এমন একজন বন্ধু থাকলে আমরা আসলেই ভাগ্যবান। 

No comments:

Post a Comment