শরীর ও মন নিয়ে লেখালেখি

Friday 28 February 2014

যত বেশী উদ্বেগ, তত বেশী মাথাব্যথা

যাদের মাথাব্যথা হয় তাদের কাছে এটা নতুন বিষয় নয়। যত বেশী উদ্বেগ-দুশ্চিন্তা, তত বেশী মাথাব্যথা। জার্মানির একদল গবেষক মাথাব্যথার সঙ্গে উদ্বেগের সম্পর্ক নিয়ে পর্যবেক্ষণের ফলাফলে এমন তথ্যই পেয়েছেন। বলা হচ্ছে উদ্বেগ মাথাব্যথা শুরু হওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান এবং অব্যহত উদ্বেগের মধ্যে জীবনযাপন করলে অনেকরই ক্রনিক মাথাব্যথার সমস্যা সৃষ্টি হয়।

 পরবর্তীতে মাথাব্যথা নিজেই একটি উদ্বেগের বিষয় হয়ে দাঁড়ায়। গত ২০১০ থেকে ২০১২ পর্যন্ত ২১ থেকে ৭৫ বছর বয়সী পাঁচ হাজারের বেশী মানুষের ওপর পর্যবেক্ষণ করে জার্মান গবেষকগণ ৩১ শতাংশ টেনশনজনিত মাথাব্যথা এবং ১৪ শতাংশ মাইগ্রেনজনিত মাথা ব্যথা পেয়েছেন। ১১ শতাংশ ক্ষেত্রে উভয় ধরণের সংমিশ্রণজনিত মাথাব্যথা আর ১৭ শতাংশ ক্ষেত্রে কোন কারণ নির্ধারণ করা হয়নি।তবে সব ধরণের মাথাব্যথার ক্ষেত্রেই উদ্বেগের পরিমাণ বাড়লে প্রতি মাসে মাথাব্যথার হার বাড়ার নজির পাওয়া গিয়েছে।

অতএব মাথাব্যথা নিয়ন্ত্রণে রাখতে হলে উদ্বেগ মোকাবেলা করার ভালো ব্যবস্থা দরকার। গবেষকগণ মনে করেন এজন্য শরীর এবং মন – দুটোরই চিকিৎসা দরকার। জার্মানদের পর্যবেক্ষণে দেখা যাচ্ছে ধ্যান, যোগ ব্যায়াম, তাইচি, বায়ো ফিডব্যাক, শিথিলায়ন ইত্যাদি প্রক্রিয়ার সাহায্যে ৩৫ থেকে ৫০ শতাংশ ক্ষেত্রে মাথা ব্যথা কমানো সম্ভব। 

 তথ্যসূত্রঃ 66th Annual Meeting of the American Academy of Neurology (AAN), April 26 to May 3, 2014. Abstract 344.


No comments:

Post a Comment