শরীর ও মন নিয়ে লেখালেখি

Tuesday 11 February 2014

মস্তিস্ক তাজা রাখার জন্য ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিড

রক্তে ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বেশী থাকলে মস্তিস্ক শুকিয়ে যায় না এবং সতেজ থাকে রজঃনিবৃত্তি হয়ে গিয়েছে এমন প্রায় এক হাজার মহিলার উপর পর্যবেক্ষণ করে এমনই দেখা গিয়েছে
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের মস্তিস্ক শুকিয়ে যায় এবং স্মৃতি শক্তি দুর্বল হয়ে যায়। কিন্তু এখন দেখা যাচ্ছে বয়স হওয়ার পরেও যাদের রক্তে ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বেশী থাকে, তাদের মস্তিস্ক সহজে শুকায় না এবং স্মৃতি শক্তিও বেশ তরতাজা থাকে। রজঃনিবৃত্তির পরে হরমোন প্রতিস্থাপন চিকিৎসার কার্যকারিতা দেখার জন্য যে সকল মহিলার (Women's Health Initiative Memory) ওপর পর্যবেক্ষণ করা হয়েছিল, বর্তমান ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিডের ভূমিকা দেখার জন্য তাদেরই রক্ত এবং মস্তিস্কের এম আর আই(MRI) ব্যবহার করা হয়েছে। 
দেখা যাচ্ছে যাদের রক্তে ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিডের পরিমাণ কম তাদের সূচক ৩.৪%; আর যাদের বেশী তাদের সূচক ৭%। লাল রক্ত কনিকার পর্দায় ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিড  এবং মোট ফ্যাটি অ্যাসিডের শতকরা হারকে ওমেগা-৩ সূচক  বলা হয়। ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিডের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেঃ ইকোসাপেনটানোইক অ্যাসিড [eicosapentaenoic acid (EPA)] এবং ডোকসাহেক্সানোইক অ্যাসিড [docosahexaenoic acid (DHA)]এরা অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিড। জাপানীরা প্রচুর মাছ খায়। তাদের রক্তে ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিডের সূচক ১০%। উল্লেখ্য জাপানীদের গড় আয়ু এখন সবচেয়ে বেশী। কারও রক্তের ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিডের সূচক ৩% থেকে ৭%-এ উন্নীত করতে হলে তাকে দৈনিক ১০০০ মিলিগ্রাম ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিড সেবন করতে হবে। দৈনিক দুয়েক টুকরো মাছ বিশেষত সামুদ্রিক মাছ খেলেই ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বাড়ানো সম্ভব।
আমরা সকলেই জানি যে যারা নিয়মিত মাছ খায় তাদের স্বাস্থ্য তুলনামূলকভাবে ভালো থাকে। আর মস্তিস্কের একটি মূল গাঠনিক উপাদান ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিড। ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিড বিপাক ক্রিয়ার পরে এমন কিছু উপাদান তৈরি হয় যা প্রদাহ প্রতিরোধ করে এবং মস্তিস্কের  স্নায়ু কোষ সুস্থ রাখতে সাহায্য করে।  এর আগে ফ্র্যামিংহ্যাম পর্যবেক্ষণেও দেখা গিয়েছিল যে রক্তে যাদের ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিডের পরিমাণ কম, তাদের বুদ্ধিভ্রংশতার হার  অধিক। কিন্তু এ সব পর্যবেক্ষণে অংশগ্রহণকারীর সংখ্যা কম ছিলএ জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে ২০,০০০ লোকের ওপর ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন-ডি পরিপূরণের সাহায্যে হৃদপিণ্ড এবং মস্তিস্কের পরিবর্তন পর্যবেক্ষণ করা হচ্ছে। এর ফলাফল আগামী ২০১৬-১৭ সাল নাগাদ পাওয়া যাবে। তবে অধিকাংশ বিশেষজ্ঞ মনে করছেন এখনই আমাদের হাতে যে তথ্য প্রমাণ আছে তার ভিত্তিতে বলা যায় যে মস্তিস্কের সুস্থতা শেষ বয়স পর্যন্ত অক্ষুণ্ণ রাখতে হলে রক্তে ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বেশী রাখতে হবে। আর এ জন্য নিয়মিত খাবারের তালিকায় মাছ থাকা দরকার। আর তা সম্ভব না হলে পরিপূরক হিসেবে নিয়মিত ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিড সেবন করতে হবে।

তথ্যসূত্রঃ Neurology 2014; 82:435-442.Published online. January 22, 2014. 

No comments:

Post a Comment